1 ad

ইউরোপীয় ইউনিয়ন আদালত পূর্বের রাজ্যকে গ্রাস এবং ইতালিতে অভিবাসী সংকটকে তিরস্কার করে

ইউরোপীয় ইউনিয়ন আদালত পূর্বের রাজ্যকে গ্রাস এবং ইতালিতে অভিবাসী সংকটকে তিরস্কার করে

গ্রিসের উত্তর এজিয়ান দ্বীপপুঞ্জগুলিতে শরণার্থী এবং অভিবাসীদের নতুন আগতদের সংখ্যার সরকারী তথ্য শুক্রবার, ২ নভেম্বর প্রকাশ করা হয়েছিল।
একা অক্টোবর 1 থেকে 31 অক্টোবর, 2019 এর মধ্যে একমাত্র উত্তর এজিয়ান সাগরের অঞ্চলে 6,868 নতুন অভিবাসী আগমন রেকর্ড করা হয়েছিল 
নতুন তথ্য অনুযায়ী, 3,474 অভিবাসী সালে Magnisia দ্বীপ 1,820 উপর আগত চিওস এবং 1,556 সামোস উপর।
এদিকে, কেবল বৃহস্পতিবার রাতে, 323 বিদেশী নাগরিক নিয়ে আসা আটটি নৌকো লেসভোসে পৌঁছেছে, দ্বীপের মরিয়া শিবিরটিতে এখন 15,000 জনের বেশি লোক থাকার ব্যবস্থা রয়েছে, যা তার প্রস্তাবিত ধারণার চেয়ে পাঁচগুণ বেশি।
অভিবাসী শিবিরটির ধারণক্ষমতা 3,000, বহু মাস আগে এটি সংখ্যা ছাড়িয়ে গিয়েছিল এবং যারা সেখানে আটক রয়েছে তারা এখন ব্যতিক্রমী পরিস্থিতিতে বেঁচে আছেন।
একই সঙ্গে, গ্রিসের নৌবাহিনীর দুটি যুদ্ধজাহাজে শুক্রবার লেসভোস থেকে মোট ৮১৫ জন আশ্রয় প্রার্থী রওনা হওয়ার কথা রয়েছে এবং রবিবার সন্ধ্যায় আরও ৮৮ জন ব্যক্তি অ্যাটিকার পিরিয়াস বন্দরের উদ্দেশ্যে মরিয়া থেকে রওনা হবেন।
সমস্ত অভিবাসী এবং শরণার্থীদের দেশের মূল ভূখণ্ডের আশেপাশের আবাসন সুবিধাগুলিতে প্রেরণ করা হবে, যেখানে হাজার হাজার লোককে তাদের শহর ও শহরে প্রেরণের সম্ভাবনাটির প্রতিবাদ করতে ইতিমধ্যে স্থানীয় সম্প্রদায়গুলি শুরু করেছে।
গ্রীস যেমন ইতালি এবং অন্যান্য দক্ষিণ ইউরোপীয় ইউনিয়নের সদস্য দেশগুলির সাথে একত্রে এই বিশাল অভিবাসন প্রবাহের বোঝা একা ভাগ করে চলেছে, ইউরোপীয় বিচার আদালতের শীর্ষ আইনজীবি বৃহস্পতিবার বলেছিলেন যে পূর্বের বেশ কয়েকটি ইউরোপীয় সদস্য দেশ ইইউ আইন লঙ্ঘন করেছে। শরণার্থী এবং অভিবাসীদের অংশ না পাচ্ছে।
আদালত জারি করা একটি বিবৃতিতে বলা হয়েছে, "আন্তর্জাতিক সুরক্ষার জন্য আবেদনকারীদের বাধ্যতামূলক স্থানান্তরকরণের অস্থায়ী এবং সময়-সীমাবদ্ধ ব্যবস্থার সাথে সম্মতি জানাতে অস্বীকার করে পোল্যান্ড, হাঙ্গেরি এবং চেক প্রজাতন্ত্রই ইইউ আইনের আওতায় তাদের বাধ্যবাধকতা পালনে ব্যর্থ হয়েছে।"
ইইউ সদস্য দেশগুলির "ভাইগ্রেড" গ্রুপ, কেন্দ্রীয় এবং পূর্ব ইউরোপীয় ইউনিয়নের সদস্য দেশগুলির সমন্বয়ে গঠিত, যার বেশিরভাগই বর্তমানে ডানপন্থী জাতীয় সরকার রয়েছে, গ্রিস এবং ইতালি থেকে আগত শরণার্থী এবং অভিবাসীদের তাদের মাটিতে পা রাখতে বারবার অস্বীকার করেছে।
পোল্যান্ড এবং হাঙ্গেরির প্রশাসনের পক্ষ থেকে বলা হয়েছে যে তাদের প্রাথমিক দায়িত্ব তাদের নাগরিকদের রক্ষা করা এবং তাই তারা ইইউ দ্বারা কোনও বাধ্যতামূলক স্থানান্তর স্থান পরিবর্তন করার অনুমতি দেবে না, যদিও তারা ইইউ আইন ভঙ্গ করে এবং অদূর ভবিষ্যতে সম্ভাব্য অর্থনৈতিক নিষেধাজ্ঞার মুখোমুখি হয়েছে।
এদিকে, গ্রীক সরকার ইতোমধ্যে ব্রাসেলসকে সেই সদস্য দেশগুলির বিরুদ্ধে ব্যবস্থা নিতে বলেছে, যেগুলি স্থানান্তরের প্রকল্পটি আটকাচ্ছে, ফলস্বরূপ গ্রিস, ইতালি এবং দক্ষিণের অন্যান্য দক্ষিণ ইউরোপীয় ইউনিয়ন দেশগুলিকে অভিবাসী ইস্যু মোকাবেলায় তাদের সীমাতে নিয়ে এসেছিল।

No comments

Powered by Blogger.