1 ad

গ্রীক সংসদ কঠোর আশ্রয় আইন অনুমোদন করেছে

গ্রীক সংসদ কঠোর আশ্রয় আইন অনুমোদন করেছে
শুক্রবার ভোরের দিকে গ্রীক সাংসদরা আশ্রয় প্রক্রিয়া এবং তুরস্কে অভিবাসীদের প্রত্যাবর্তনের দ্রুততার দ্বারা এজিয়ান দ্বীপপুঞ্জের উপর চাপ কমিয়ে আনার লক্ষ্যে একটি সরকারী বিলের অনুমোদন দিয়েছিলেন, যদিও অধিকার সংস্থাগুলি এটিকে অভিবাসীদের অধিকারের ক্ষেত্রে "উল্লেখযোগ্য সমর্থন" হিসাবে বর্ণনা করেছে ।
এই বিলটি নিউ ডেমোক্রেসি এবং সেন্ট্রালিস্ট মুভমেন্ট ফর চেঞ্জ আইন প্রণেতাদের দ্বারা পরিচালিত হয়েছিল। অন্য সব দলই এর বিপরীতে ভোট দিয়েছে।
প্রধানমন্ত্রী কেরিয়াকোস মিতসোটাকিস শরণার্থী সমস্যার বিষয়ে তাদের দলগুলির নিজ নিজ দৃষ্টিভঙ্গি নিয়ে সিরাইজা নেতা আলেকিসিস শিপ্রাসের সাথে সংঘর্ষের মধ্য দিয়ে সংসদে বিতর্কিত হওয়ার এক দিন পরে এই ভোট এসেছে।
"গ্রিস অবশেষে আশ্রয়ের একটি সুস্পষ্ট, সংক্ষিপ্ত এবং কার্যকরী ব্যবস্থা অর্জন করছে," মিতসোটাকিস বলেছেন।
"আশ্রয়ের জন্য প্রতিটি আবেদন এখন থেকে নয় জনের বিপরীতে ছয় মাসের মধ্যেই প্রক্রিয়া করা হবে এবং বর্তমান ২০ টির বিপরীতে আবেদনকারীকে 10 দিনের মধ্যে জানানো হবে," মিতসোটাকিস বিশদভাবে জানিয়েছেন।
তবে, তিনি জোর দিয়েছিলেন যে "যদি আবেদনকারী কর্তৃপক্ষের সাথে সহযোগিতা না করে বা বোকা দেশ ছেড়ে চলে যায় তবে এই আবেদনগুলি ডিফল্টরূপে বাতিল হয়ে যাবে।"
অধিকন্তু, মিতসোটাকিস বলেছেন যে এই বিলটি তাদেরকে "প্রকৃত শরণার্থী" বলে আশ্রয় দেওয়া সরল করে তোলে এবং সংক্ষিপ্ত করে তোলে এবং শরণার্থী পরিবারগুলিকে অগ্রাধিকার দেয়, যাদের কাছে আইনটি স্বাস্থ্য এবং শিক্ষা পরিষেবাগুলিতে তাত্ক্ষণিক প্রবেশাধিকার দেয়, তিনি উল্লেখ করেছিলেন।
অতিরিক্ত ব্যবস্থাগুলি সম্পর্কে প্রধানমন্ত্রী মিতসোটাকিস বলেছেন যে তাপীয় ক্যামেরা ব্যবহার সহ এজেনীয় জলাশয়গুলিতে বর্ধিত টহলও চালু করা হবে।
সিরিজা নেতা আলেকসিস সিসপ্রাস বিলের খসড়াটির তীব্র সমালোচনা করার সময় অভিযোগ করেছিলেন যে সরকার দেশত্যাগের বিষয়টি আন্তর্জাতিক ও ইউরোপীয় পরিবর্তে জাতীয় এবং গ্রীক-তুর্কি ইস্যুতে পরিণত করছে।
সরকার সম্পর্কে সমালোচিত সমালোচনাগুলির মধ্যে, শিপ্রাস হ'ল অভিবাসন নীতি মন্ত্রকের বিলুপ্তির বিষয়টি উল্লেখ করে, "শরণার্থী ইস্যুকে দমন-পীড়িত করে", অমানবিক পরিস্থিতি সহ হটস্পট তৈরি এবং শরণার্থীদের স্বাগত জানাতে স্থানীয় সম্প্রদায়ের প্রস্তুতির অভাব।
এই বিলের কিছু বিধিবিধানে প্রাক্তন প্রধানমন্ত্রী বলেছিলেন, আন্তর্জাতিক আইন, জেনেভা চুক্তি এবং ইইউ-র নির্দেশকে লঙ্ঘন করা।
প্রস্তাবিত আইনটি "আশ্রয়ের আবেদনকারীদের জীবনকে কঠিন করে তুলবে," তিনি বলেছিলেন। সিসপ্রাস বলেছিলেন, "ডানপন্থী আন্দোলন, জাতীয়তাবাদী মিথ্যাবাদ এবং ডানপন্থী দমন-পীড়নের মাধ্যমে ইস্যুটি সমাধান করার চেষ্টা করে শরণার্থী ইস্যু পরিচালনা করা যায় না," শিপ্রাস বলেছিলেন।
অধিকার গোষ্ঠীগুলি বিলের বিরোধিতা করে
এর আগে, পনেরো মানবিক সংস্থা বিলটি পাস থেকে বিরত থাকার জন্য সংসদ সদস্যদের প্রতি আহ্বান জানিয়েছিল।
পনেরোটি বলেছিল যে নতুন খসড়া আইনগুলি "ভূমির বাস্তবতাকে বিবেচনা করে না; তারা জাতীয় এবং ইইউ আইন লঙ্ঘনের দিকে পরিচালিত করতে পারে। "
তারা বলেছিল যে অতিরিক্ত সমস্যাযুক্ত সমস্যাগুলি বিলটি প্রবর্তন করে, এতে অন্তর্ভুক্ত রয়েছে "সংক্ষিপ্ত সময়সীমা, শরণার্থী মর্যাদার জন্য আবেদনের প্রক্রিয়াটি অ্যাক্সেস করার ব্যবহারিক বাধা এবং আটকানোর অযৌক্তিক বর্ধন।"
তারা আরোপ করেছিল যে বিলটি প্রক্রিয়াজাতকরণের সময়ের উন্নতি করে না বা তার স্বল্প সময়ের জন্য গ্যারান্টি দেয় না, এবং দ্রুত ট্র্যাক প্রক্রিয়া যার আওতায় এটি চালু হয়েছিল "পর্যালোচনা এবং ভাষ্য দেওয়ার জন্য পর্যাপ্ত সময় দেয়নি।"
পনেরোটি গ্রুপের মধ্যে রয়েছে অ্যাকশনএইড হেলাস, ওয়ার্ল্ডের চিকিত্সক, শরণার্থী গ্রীক ও ডেনিশ কাউন্সিল, শিশুদের আন্তর্জাতিক জন্য প্রতিরক্ষা, আন্তর্জাতিক উদ্ধার কমিটি-হেলাস এবং প্র্যাকসিস।
এএমএনএ থেকে তথ্য সহ )

No comments

Powered by Blogger.