1 ad

গ্রীক প্রধানমন্ত্রী এজিয়ান অভিবাসন অভিযানকারীদের জন্য আরও ন্যাটো জাহাজের জন্য অনুরোধ করেছেন

গ্রীক প্রধানমন্ত্রী এজিয়ান অভিবাসন অভিযানকারীদের জন্য আরও ন্যাটো জাহাজের জন্য অনুরোধ করেছেন


তুরস্কের সাম্প্রতিক হুমকির পরে আরও কয়েক মিলিয়ন অতিরিক্ত অভিবাসীকে গ্রিসে প্রবেশের অনুমতি দেয়ার জন্য গ্রীক প্রধানমন্ত্রী কিরিয়াকস মিতসোটাকিস বৃহস্পতিবার ন্যাটোকে এজেনিয়ায় তাদের ন্যাশনাল টহল বাড়ানোর আহ্বান জানিয়েছেন।
"আমি সেক্রেটারি জেনারেল এবং জোট এবং সদস্য দেশগুলিকে আরও বেশি জাহাজ দিয়ে এজিয়ান সাগরে তাদের উপস্থিতি আরও শক্তিশালী করার জন্য বলেছিলাম," মিতসোটাকিস ন্যাটো প্রধান জেনস স্টলটেনবার্গের সাথে তার আলোচনার পরে বলেছিলেন।
"আমরা ... মিশনটি দক্ষিণ এজিয়ান প্রসারিত করার জন্য অনুরোধ করছি যাতে আমরা আমাদের দেশের সামুদ্রিক সীমান্তের পুরো ক্ষেত্রটি কভার করতে পারি," গ্রীক প্রধানমন্ত্রী আরও বলেন, তিনি ডিসেম্বরে ন্যাটো সম্মেলনেও বিষয়টি উত্থাপন করবেন।
এর আগে তুরস্কের রাষ্ট্রপতি রেসেপ তাইয়েপ এরদোগান হুমকি  দিয়েছিলেন  যে ব্লক সিরিয়ায় তুরস্কের চলমান সামরিক অভিযানের সমালোচনা করলে আঙ্কারা কয়েক মিলিয়ন শরণার্থীকে ইউরোপে যাওয়ার অনুমতি দেবে ।
ন্যাটো প্রধানের সাথে বৈঠকের পরে মিতসোটাকিস বলেছিলেন যে ক্রমবর্ধমানতা এবং নতুন অভিবাসন প্রবাহ রোধ করতে এবং আরও প্রাণহানি এড়াতে সিরিয়ায় যুদ্ধবিরতির প্রতি প্রতিটি প্রভাবিত করা এবং আন্তর্জাতিক প্রাণহানির দায়বদ্ধতা আন্তর্জাতিক সম্প্রদায় এবং ন্যাটোর।
তার পক্ষে, স্টল্টেনবার্গ বলেছিলেন যে "আমরা আশা করি সমস্ত দেশ আন্তর্জাতিক আইন মেনে চলবে," তবে যোগ করেছেন যে "তুরস্ক ও গ্রিসের প্রতি সমতা বজায় রাখার জোটের নীতিকে উল্লেখ করে" আন্তর্জাতিক ইস্যুতে পক্ষ নেওয়াই ন্যাটো-র ভূমিকা নয়। "
স্টল্টেনবার্গ আরও মন্তব্য করেছিলেন যে গ্রিসের সশস্ত্র বাহিনী জোটের মধ্যে বিশেষ ভূমিকা পালন করছে, যেহেতু দেশটি তার জাতীয় জিডিপির দুই শতাংশ জিডিপি-র অবদানের ন্যাটো দায়বদ্ধতা পূরণ করে। তিনি আরও যোগ করেছেন যে তাদের আলোচনার কেন্দ্রবিন্দু ছিল সুরক্ষা ও স্থিতিশীলতা এবং জোটটি অনিয়মিতভাবে মাইগ্রেশন প্রবাহ পরিচালনা করতে কীভাবে সহায়তা করতে পারে তা পরীক্ষা করে।
এরপরে ন্যাটো সেক্রেটারি জেনারেল সিরিয়ায় সামরিক অভিযানের সময় তুরস্কের প্রতি সংযম রাখার পরামর্শ দিয়েছিল যাতে মানুষের দুর্দশা কমে যেতে পারে এবং তিনি জোর দিয়েছিলেন যে দেশগুলোকে আইএসআইএসের বিরুদ্ধে যুদ্ধে অন্যকে সহায়তা করতে হবে।

No comments

Powered by Blogger.